সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: নাইক্ষ্যংছড়িতে রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে, কমপক্ষে ৯ জনের মৃত্যু Desh TV Logo জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিউইয়র্ক সময় আজ সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রস্তাব বিশ্বের কাছে তুলে ধরবেন Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান Desh TV Logo রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জানালেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স Desh TV Logo রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত, ২৮ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা Desh TV Logo রোহিঙ্গারা যতদিন বাংলাদেশে থাকবে সব ধরনের সহায়তা দেওয়া হবে, সেইসঙ্গে তাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা চলবে: ত্রাণমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের ভেতরে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে, তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দুপুর ২টায় মাঠে নামবে বাংলাদেশ দল Desh TV Logo পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল বেটিস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টায় এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০