সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে দুই শিশুসহ ৫ জনের মৃত্যু Desh TV Logo ভূমিধস বন্ধে সব বিভাগের সমন্বয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের পরামর্শ বিশেষজ্ঞদের Desh TV Logo ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙ্গে প্লাবিত ৮ গ্রাম; উত্তরাঞ্চলে বানের পানি নেমে গেলেও মধ্য ও পূর্বাঞ্চলে এখনো পানিবন্দি বহু মানুষ, বাড়ছে নদী ভাঙন Desh TV Logo ক্ষমতাসীন দল তফসিল ঘোষণার আগেই নির্বাচনী প্রচারণা চালাচ্ছে, অথচ বিএনপিকে সভা-সমাবেশ করতে দিচ্ছে না: রিজভী Desh TV Logo যশোরের নরেন্দ্রপুরে আব্দুস সাত্তার নামে একজনকে গলাকেটে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলায় বিরোধীদের সাধারণ ধর্মঘটে যোগ দিয়েছেন লাখ লাখ মানুষ, পুলিশ বিক্ষোভকারী সংঘর্ষে কমপক্ষে ৩ জন নিহত, গ্রেপ্তার ৩ শতাধিক Desh TV Logo তুরস্ক উপকূলের কাছে গ্রিসের কোস দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে দুইজনের মৃত্যু, আহত ২০ Desh TV Logo জনপ্রিয় মার্কিন ব্যান্ড লিনকিন পার্কের প্রধান গায়ক চেস্টার বেনিংটনের আত্মহত্যা Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপ: বৃষ্টি বিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে ভারত; স্কোর: ভারত ২৮১/৪ (হারমানপ্রিত কর ১৭১*), অস্ট্রেলিয়া ২৪৫ Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ‘এ’ গ্রুপে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে স্বাগতিক নেদারল্যান্ডসের দ্বিতীয় জয়; বেলজিয়ামের কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার শঙ্কায় সাবেক চ্যাম্পিয়ন নরওয়ে Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: হিউসটনে ম্যানেচেস্টার ডার্বিতে সিটিকে ২-০ গোলে হারিয়েছে ইউনাইটেড Desh TV Logo ঘরে বসে বিনামূল্যে চিকুনগুনিয়ার ওষুধ পেতে যোগাযোগ করুন: ০৯৬১১০০০৯৯৯ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১