সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মৌলভীবাজারের দুই জঙ্গি আস্তানায় ‘অপারেশন হিটব্যাক’ চলছে, নাসিরপুরে সোয়াতের অভিযান শুরু, বড়হাটে আরেকটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ; দুই কিলোমিটার এলাকাজুড়ে ১৪৪ ধারা অব্যাহত Desh TV Logo কুমিল্লার কোটবাড়ীতে জঙ্গি আস্তানাটি এখনও ঘিরে রেখেছে পুলিশ, ভোটের পর অভিযান Desh TV Logo আগামী ১৪ মে এফবিসিসিআই’র নির্বাচন অনুষ্ঠিত হবে, নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া রুল আপিল বিভাগে খারিজ Desh TV Logo পঞ্চগড়ের দেবীগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক Desh TV Logo কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে, কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি Desh TV Logo মর্ডান হাইস্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা; বললেন, জয়-পরাজয় যাই হোক, জনগণের রায় মাথা পেতে মেনে নেবেন Desh TV Logo নির্বাচন সুষ্ঠু হলে ফলাফল মেনে নেবো: হোচ্ছা মিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়ে বিএনপি প্রার্থী মনিরুল হক সাক্কু, দুটি কেন্দ্রে অনিয়মের অভিযোগ Desh TV Logo এখন পর্যন্ত ভোট শান্তিপূর্ণ হয়েছে, দুটি কেন্দ্রে অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি: রিটার্নিং কর্মকর্তা Desh TV Logo ২৬ নং ওয়ার্ডের বল্লভপুর কেন্দ্রের কাছ থেকে ১০টি ককটেল উদ্ধার করেছে পুলিশ Desh TV Logo ভোটগ্রহণ চলছে সুনামগঞ্জ-২ উপনির্বাচনের, ভোট দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী জয়া সেনগুপ্তা, বৈরি আবহাওয়ার কারণে ভোটারদের উপস্থিতি কম Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের বাগদাদে আত্মঘাতি গাড়িবোমা হামলায় নিহত ১৫ Desh TV Logo সিরিয়ায় সামরিক অভিযান শেষ করেছে তুরস্ক Desh TV Logo ঘূর্ণিঝড় ডেবি: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে বন্যার আশঙ্কা, স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: সিরিজের ৩য় ও শেষ ওয়ানডে খেলতে কলম্বোয় বাংলাদেশ দল, শনিবার খেলা Desh TV Logo ইমার্জিং কাপ: কক্সবাজারে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান Desh TV Logo ফাস্টবোলার মোহাম্মদ ইরফানকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে পিসিবি Desh TV Logo ফুটবল: ক্রিশ্চিয়ানো রোনালদোর নামে রাখা হলো পর্তুগালের মাদেইরা দ্বীপের বিমানবন্দরের নাম, ভাস্কর্য উন্মোচন Desh TV Logo টেনিস: মায়ামি ওপেন: সিমোনা হালেপকে হারিয়ে নারী এককের সেমিফাইনালে ইয়োহানা কন্টা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১