সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জঙ্গিবাদ দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিষ্ঠার সঙ্গে কাজ করছেন, র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী Desh TV Logo চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ, ঢাকা থেকে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াট সদস্যরা ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা হয়েছে Desh TV Logo হাওর অঞ্চলে দুর্যোগের কারণে দেশে খাদ্য সঙ্কটের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী Desh TV Logo রাজধানীর উত্তরা থেকে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের বিস্ফোরক বিশেষজ্ঞ মুশফিক মার্টিন জনিকে গ্রেপ্তার করেছে র‌্যাব, বিপুল বিস্ফোরক ও রিমোট কন্ট্রোল জব্দ Desh TV Logo আজ ঢাকা আসছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণের ঘটনায় আরো একজনের মৃত্যু, নিহতের সংখ্যা বেড়ে ১৪ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার মধ্যেই দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী নামালো চীন Desh TV Logo জরুরি সহায়তা না পেলে ইয়েমেনে ১ কোটি ৭০ লাখ মানুষ দুর্ভিক্ষের মধ্যে পড়তে পারে: জাতিসংঘ Desh TV Logo ইয়েমেন সংকট: ১১০ কোটি ডলার সাহায্যের অঙ্গীকার দাতাদের Desh TV Logo ইরাক ও সিরিয়ায় কুর্দিদের ওপর তুর্কি বিমান হামলায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ Desh TV Logo মুসলানদের নিয়ে বিরূপ মন্তব্য করায় ফ্রান্সে উগ্র ডানপন্থি মেয়রের ২ হাজার ইউরো জরিমানা Desh TV Logo খেলা: ক্রিকেট: জ্যামাইকা টেস্ট (৫ম দিন): ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে পাকিস্তান Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি ৪-২ সাউদাম্পন (দিয়েগো কস্তার দুই গোল); আজকের খেলা: আর্সেনাল-লেস্টার (রাত পৌনে ১টা), প্যালেস-টটেনহাম (রাত ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ ০-১ ভিয়ারিয়াল; বার্সেলোনা-ওসাসুনা (রাত সাড়ে ১১টা), দেপোর্তিভো-রিয়াল মাদ্রিদ (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): বায়ার্ন-ডর্টমুন্ড (রাত পৌনে ১টা) Desh TV Logo ফ্রেঞ্চ কাপ (সেমিফাইনাল): পিএসজি-মোনাকো (রাত ১টা ৫ মিনিট) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

উড়োচিঠিকে ‘পদ্মা সেতু দুর্নীতির ষড়যন্ত্র’ অভিযোগ সাজিয়েছিল বিশ্বব্যাংক

শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:০৮)
উড়োচিঠিকে-‘পদ্মা-সেতু-দুর্নীতির-ষড়যন্ত্র’-অভিযোগ-সাজিয়েছিল-বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

উড়োচিঠিকে ‘পদ্মা সেতু দুর্নীতির ষড়যন্ত্র’ অভিযোগের দলিল বানিয়েছিল বিশ্বব্যাংক। তবে আইনি ভিত্তি না থাকায় কানাডার আদালতে, তা ধোপে টেকেনি। আদালতের সকল দলিল ও রায় পর্যবেক্ষণ করে, কানাডা ভিত্তিক বাংলা দৈনিক 'নতুন দেশ' প্রকাশ করেছে এসব তথ্য।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাংকের পছন্দের প্রতিষ্ঠানকে ঠিকাদার নিয়োগ না করায়, বাংলাদেশের উপর ক্ষিপ্ত হয়ে তারা এই ভিত্তিহীন অভিযোগ করেছিল। বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্কের ক্ষেত্রে একে বড় ধরনের আঘাত।

কানাডার আদালতে প্রমাণ হয়েছে, অজ্ঞাত একজনের ইমেইল অ্যাটাচমেন্টকে বাংলাদেশের বিপক্ষে অভিযোগের ভিত্তি বানিয়েছিল বিশ্বব্যাংক।

আদালতের নথিতে উল্লেখ করা হয়, পল হেইন্স নামে বিশ্বব্যাংকের একজন কর্মকর্তা কানাডার পুলিশকে পদ্মা সেতু সংক্রান্ত তথ্য সরবরাহ করেন। পল হেইন্স পুলিশকে জানিয়েছেন, ৪জন গোপন সূত্র ইমেইলের মাধ্যমে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির তথ্য দিয়েছে। এর মধ্যে হেইন্স মাত্র একজনকে চিনতেন। কিন্তু আদালতে তার পরিচয় প্রকাশ করেননি।

আদালতের সকল নথি এবং দলিল পরীক্ষা করে, কানাডা ভিত্তিক দৈনিক নতুন দেশ এসব তথ্য প্রকাশ করেছেন।

আদালত তার রায়ের পর্যবেক্ষণে বলেছে, ১ নম্বর তথ্যদাতা দুর্নীতির যে তথ্য দিয়েছে, তা গুজব নির্ভর। আর অভিযোগকারীও অজানা আর এ কারণেই, অভিযুক্তদের ব্যক্তিগত নথিপত্র জব্দ করার বিষয়টি আইনি ভিত্তির প্রশ্নেই বাতিল হয়ে যায়।

বিশেষজ্ঞদের ধারণা, পছন্দের ঠিকাদারকে কাজ না দেয়ায় বিশ্বব্যাংক বাংলাদেশের ওপর ক্ষিপ্ত হয়ে— এমন গল্প সাজিয়েছিল।

বিচারক জে নর্ডেইমার তার রুলিং এর উপসংহারে বলেছেন, ২০১১ সালের ২৪ মে, ১১ জুন এবং ৮ আগস্ট আদালত অভিযুক্তদের নথিপত্র জব্দ করার যে অনুমোদন দিয়েছিল তাতে আইনি ভিত্তির ঘাটতি আছে। এ কারণে অভিযুক্তদের ব্যক্তিগত নথিপত্রকে এই মামলার বিচারিক কার্যক্রম থেকে বাদ দেয়া হয়েছে।

এর মাধ্যমে বিশ্বব্যাংক অপরিপক্কতার প্রমাণ দিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এতে সম্পর্ক হোচট খেলেও এ একটি ঘটনা দিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বিবেচনা না করার পরামর্শ তাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০