সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: চট্টগ্রামের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’; চট্টগ্রাম বন্দর ও কক্সবাজার উপকূলকে ১০ নম্বর এবং মংলা ও পায়রা বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস, চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানামা বন্ধ, চট্টগ্রামে ডাক্তার-নার্স ও সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল, বরিশাল ও পটুয়াখালী থেকে নৌ চলাচল বন্ধ Desh TV Logo আগামীকাল সকাল ৬টার দিকে চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোরা’, মোকাবেলায় সরকারের প্রস্তুতি রয়েছে: দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় Desh TV Logo পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সদরঘাট থেকে সারাদেশে সকল প্রকার নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ: বিআইডব্লিওটিএ Desh TV Logo ঈদে যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে রাজধানীর সায়দাবাদ, মহাখালী ও গাবতলী এলাকায় ভিজিলেন্স টিম গঠন করা হবে: ওবায়দুল কাদের Desh TV Logo আইএইএ সম্মেলনে যোগ দিতে দুইদিনের রাষ্ট্রীয় সফরে অস্ট্রিয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo ডিসেম্বরেই বঙ্গবন্ধু স্যাটেলাইট উক্ষেপণ হতে যাচ্ছে, এর বাণিজ্যিক ব্যবহার শুরু হবে আগামী বছর জুন থেকে: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী Desh TV Logo দিনাজপুর ও সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু Desh TV Logo বরিশালের বাবুগঞ্জের কৃষক লীগ নেতা শামসুল আলম মৃধা হত্যাকাণ্ডে ১ জনের ফাঁসি ও ২ জনের যাবজ্জীবন Desh TV Logo আন্তর্জাতিক: দ্য স্কয়ার ছবির জন্য কান উৎসবে স্বর্ণপাম জিতলো সুইডিশ নির্মাতা রুবেন ওস্টলান্ড Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে আগামীকাল ভারতের বিপক্ষে লড়বে বাংলাদেশ Desh TV Logo ফুটবল: ২৫ মৌসুম খেলার পর এ এস রোমা ছাড়লেন ইতালির সাবেক ফুটবলার ফ্রান্সেসকো টট্টি Desh TV Logo অস্ট্রেলিয়ার সাউথ মেলবোর্নের কোচ হয়েছেন ব্রাজিলের সাবেক ফুটবলার রবার্তো কার্লোস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১