সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে দুই শিশুসহ ৫ জনের মৃত্যু Desh TV Logo ভূমিধস বন্ধে সব বিভাগের সমন্বয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের পরামর্শ বিশেষজ্ঞদের Desh TV Logo ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙ্গে প্লাবিত ৮ গ্রাম; উত্তরাঞ্চলে বানের পানি নেমে গেলেও মধ্য ও পূর্বাঞ্চলে এখনো পানিবন্দি বহু মানুষ, বাড়ছে নদী ভাঙন Desh TV Logo ক্ষমতাসীন দল তফসিল ঘোষণার আগেই নির্বাচনী প্রচারণা চালাচ্ছে, অথচ বিএনপিকে সভা-সমাবেশ করতে দিচ্ছে না: রিজভী Desh TV Logo যশোরের নরেন্দ্রপুরে আব্দুস সাত্তার নামে একজনকে গলাকেটে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলায় বিরোধীদের সাধারণ ধর্মঘটে যোগ দিয়েছেন লাখ লাখ মানুষ, পুলিশ বিক্ষোভকারী সংঘর্ষে কমপক্ষে ৩ জন নিহত, গ্রেপ্তার ৩ শতাধিক Desh TV Logo তুরস্ক উপকূলের কাছে গ্রিসের কোস দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে দুইজনের মৃত্যু, আহত ২০ Desh TV Logo জনপ্রিয় মার্কিন ব্যান্ড লিনকিন পার্কের প্রধান গায়ক চেস্টার বেনিংটনের আত্মহত্যা Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপ: বৃষ্টি বিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে ভারত; স্কোর: ভারত ২৮১/৪ (হারমানপ্রিত কর ১৭১*), অস্ট্রেলিয়া ২৪৫ Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ‘এ’ গ্রুপে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে স্বাগতিক নেদারল্যান্ডসের দ্বিতীয় জয়; বেলজিয়ামের কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার শঙ্কায় সাবেক চ্যাম্পিয়ন নরওয়ে Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: হিউসটনে ম্যানেচেস্টার ডার্বিতে সিটিকে ২-০ গোলে হারিয়েছে ইউনাইটেড Desh TV Logo ঘরে বসে বিনামূল্যে চিকুনগুনিয়ার ওষুধ পেতে যোগাযোগ করুন: ০৯৬১১০০০৯৯৯ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শিক্ষা বইয়ে অপ্রাসঙ্গিকভাবেই আনা হয়েছে ধর্মীয় বিষয়

শুক্রবার, ২০ জানুয়ারী, ২০১৭ (১৪:৪৮)
শিক্ষা-বইয়ে-অপ্রাসঙ্গিকভাবেই-আনা-হয়েছে-ধর্মীয়-বিষয়

পাঠ্যবই

নতুন পাঠ্যপুস্তকে অসংখ্য ভুলের সঙ্গে রয়েছে নানা অসঙ্গতি এবং অপ্রাসঙ্গিক বিষয়ও— নিখাঁদ সাহিত্য ও ভাষা শিক্ষার বইয়ে অপ্রাসঙ্গিকভাবেই তুলে আনা হয়েছে ধর্মীয় বিষয়।

হিন্দুত্ববাদের দোহাই দিয়ে বাদ দেয়া হয়েছে প্রগতিশীল লেখকদের গল্প, কবিতা। প্রাথমিক ও মাধ্যমিক দুই স্তরেই যুক্ত করা হয়েছে ধর্মীয় ভাবধারার একাধিক গল্প, কবিতা।

শিক্ষাবিদদের মতে, পাঠ্যবইয়ে এমন পরিবর্তন উদ্দেশ্য প্রণোদিত, সুপরিকল্পিতভাবে শিক্ষা ব্যবস্থায় মৌলবাদ ঢুকিয়ে দেয়া হয়েছে। বিষয়টিকে বাঙালি জাতিকে সাম্প্রদায়িকীকরণের সংকেত হিসেবে দেখছেন তারা।

এবারের পাঠ্যবইয়ে ভুলভ্রান্তির পাশাপাশি বিতর্ক সৃষ্টি করেছে নতুন লেখা যোগ করা এবং পুরনো লেখা বাদ দেয়ার বিষয়। আর নয়টি শ্রেনিরই পাঠ্যবইয়ে কোনও না কোনো ভুল, বিকৃত তথ্য, কবিতার শব্দ ফেলে দিয়ে নতুন শব্দ বসানোর নজির তো আছেই।

অনুসন্ধানে জানা গেছে, প্রাথমকি ও মাধ্যমিক দুই স্তরের বাংলা বই থেকে ২০১২ সালে যে বিষয়গুলো বাদ দেয়া হয়েছিল, তার সবই ফিরে এসেছে ২০১৭ সালের সংস্করণে। আবার ২০১২ সালের বইয়ে নতুন যে বিষয় অন্তর্ভূক্ত হয়েছিল সেগুলো বাদ দেয়া হয়েছে।

প্রাথমিক স্তরের পরিমার্জিত নতুন বাংলা বইয়ে যুক্ত হয়েছে, দ্বিতীয় শ্রেনির বাংলা বইয়ে অর্ন্তভুক্ত হয়েছে ‘সবাই মিলে করি কাজ’, তৃতীয় শ্রেনিতে ‘খলিফা হযরত আবু বকর (রা.)’, চতুর্থ শ্রেনিতে ‘খলিফা হযরত ওমর (রা.)’, পঞ্চম শ্রেনিতে ‘বিদায় হজ’ ও ‘শহীদ তিতুমীর’ ‘শিক্ষাগুরুর মর্যাদা’।

আর বাদ পড়েছে, বিশিষ্ট শিক্ষাবিদ হুমায়ুন আজাদের লেখা ‘বই’, কবি মোস্তফা রচিত ‘প্রার্থনা’।

এরমধ্যে ‘সবাই মিলে করি কাজ’ হযরত মুহাম্মদ (সা.) জীবনচরিত ‘খলিফা হযরত আবু বকর (রা.)’ এবং ‘খলিফা হযরত ওমর (রা.)’ শীর্ষক বিষয়গুলো বাংলা বইয়ে না থাকলেও ইসলাম ও নৈতিক শিক্ষায় অর্ন্তভুক্ত ছিল।

শিক্ষাবিদদের মতে, পাঠ্যবইয়ে এ পরিবর্তন ‘জাতীয় শিক্ষানীতি’ এবং সংবিধান পরিপন্থি।

হলি আর্টিজান, শোলাকিয়াসহ জঙ্গি কর্মকাণ্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ততা উল্লেখ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী করে বলেন, এ পাঠ্যপুস্তকের মধ্য দিয়ে শিশুরা মৌলবাদ শিখে বেড়ে উঠবে, যা মুক্তিযুদ্ধের চেতনার গড়া বাংলাদেশের জন্য বড় ধরনের হুমকি।

মূল ধারার শিক্ষা ব্যবস্থাকে মাদ্রাসা শিক্ষার দিকে ঠেলে দিয়ে, একটি গোষ্ঠীর দাবি মেটাতে সরকার আগামী প্রজন্মকে মৌলবাদি চিন্তা ধারায় গড়ে ওঠার যে প্রক্রিয়া শুরু করেছে, তা থেকে বের হয়ে আসার তাগিদ আরেক শিক্ষাবিদের।

২০১৩ সালে সংস্করণ করা পাঠ্যপুস্তকের বিরুদ্ধে অবস্থান নিয়ে বেশ কিছু সুপারিশ তুলে ধরেছিল হেফাজতে ইসলাম। বিশেষজ্ঞদের মতে, সেই দাবিরই প্রতিফলন ঘটেছে এবারের পাঠ্যপুস্তকে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১