সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: যুব সমাজকে সন্ত্রাসবাদ ও মাদক থেকে দূরে রাখতে খেলাধুলা-সংস্কৃতি চর্চার তাগিদ প্রধানমন্ত্রীর Desh TV Logo জঙ্গিবাদ দমনের অংশ হিসেবে স্কুল-কলেজে দীর্ঘদিন অনুপস্থিত শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়াবে সরকার: আমির হোসেন আমু Desh TV Logo সাইবার অপরাধের অভিযোগে সাবেক বিএনপি নেতা তানভীর আহমেদ সিদ্দিকীর ছেলে ইরাদ আহমেদকে গ্রেপ্তার করেছে সাইবার ক্রাইম ইউনিট Desh TV Logo বিএনপিকে কানাডীয় আদালতের সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করার খবর সরকারের সাজানো নাটক, অপপ্রচার: রুহুল কবির রিজভী Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসীদের বহিষ্কারে ট্রাম্প প্রশাসনের কঠোর নির্দেশনার নিন্দা মেক্সিকোর, যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্ত মানবে না দেশটি Desh TV Logo পৃথিবীর মতো আরো ৭টি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা Desh TV Logo ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরে সামরিক বহরে বন্দুকধারীদের হামলায় ৩ সেনাসহ নিহত ৪ Desh TV Logo তুর্কি সেনাবাহিনীতে নারী কর্মকর্তাদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার Desh TV Logo খেলা: ফুটবল: শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ (এম এ আজিজ স্টেডিয়াম, চট্টগ্রাম): পোচন-টিসি স্পোর্টস (বিকেল ৪টা), ঢাকা আবাহনী-এফসি আলগা (সন্ধ্যা ৭টা) Desh TV Logo চ্যাম্পিয়ন্স লিগ (শেষ ষোলো, ১ম লেগ): পোর্তো ০-২ জুভেন্টাস, সেভিয়া ২-১ লেস্টার Desh TV Logo ইউরোপা লিগ: সেন্ত এতিয়েঁ ০-১ ম্যানইউ (অ্যাগ্রিগেটে ৪-০ তে জিতে শেষ ষোলোতে ম্যানইউ) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: ভ্যালেন্সিয়া ২-১ রিয়াল মাদ্রিদ; এক ম্যাচ কম খেলে বার্সেলোনার চেয়ে এক পয়েন্টে এগিয়ে শীর্ষে রিয়াল Desh TV Logo ক্রিকেট: পুনে টেস্ট: ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া Desh TV Logo অ্যাডিলেইডে শেষ টি-টোয়েন্টিতে ৪১ রানে জিতলো অস্ট্রেলিয়া, ২-১ এ সিরিজ শ্রীলঙ্কার Desh TV Logo ভ্যাট সম্পর্কে জানতে কল করুন ১৬৫৫৫ নম্বরে: এনবিআর Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

যুক্তরাষ্ট্র টিপিপি ছাড়ায় বাংলাদেশের স্বস্তি

শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭ (১৫:৫৯)
যুক্তরাষ্ট্র-টিপিপি-ছাড়ায়-বাংলাদেশের-স্বস্তি

যুক্তরাষ্ট্র টিপিপি ছাড়ায় বাংলাদেশের স্বস্তি

ট্রাম্প সরকার ট্রান্সপারেন্সি প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় বাংলাদেশের তৈরি পোশাকের জন্য একটি ইতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছে। টিপিপি চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের যে প্রতিবন্ধকতা বা বৈষম্যর শিকার হওয়ার শংকা সৃষ্টি হয়েছিল চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে দাড়ানোয় এখন আর তা থাকছেনা। এমন মন্তব্য ব্যবসায়ী ও উদ্যোক্তাদের।

শুধু টিপিপির সুবিধা কাজে লাগাতে নয় পাশাপাশি বাংলাদেশকে বিশ্ববাজারের প্রতিযোগিতায় জায়গা করে নিতে নতুন নতুন বাজারের সন্ধান এবং নিজেদের সক্ষমতা বাড়ানোর ও কর্মপরিবেশ উন্নত করার পরামর্শ অর্থনীতি বিশ্লেষকদের।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশের মধ্যে মুক্ত বাণিজ্যের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে স্বাক্ষরিত হয়েছিল ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি। এরফলে যুক্তরাষ্ট্রের বাজারে এসব দেশ পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পেতো।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশকে ১৬% শুল্ক দিয়ে তৈরি পোশাক রপ্তানি করতে হয়। কিন্তু টিপিপি চুক্তির ফলে বাংলাদেশের অন্যতম প্রধান প্রতিদ্বন্ধী ভিয়েতনাম বিনাশুল্কে রপ্তানির সযোগ পেতো। ফলে টিপিপি চুক্তি বাস্তবায়িত হলে বাংলাদেশকে বিরুপ পরিস্থিতিতে পড়তে হতো।

সোমবার ডোনাল্ড ট্রাম্প টিপিপি চুক্তি থেকে যুক্তরাস্ট্রকে সরিয়ে নেয়ার নির্বাহী আদেশে স্বাক্ষর করায় সাম্ভাব্য সংকটজনক পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ।

বাংলাদেশে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ বলছে, এটি বাংলাদেশের জন্য একটি ইতিবাচক দিক।

উদ্যোক্তারা বলছেন, শুধু তৈরি পোশাক খাতই নয় বাংলাদেশের অন্যান্য রপ্তানিপণ্যও যুক্তরাষ্ট্রের বাজারে এর সুবিধা পাবে। ফলে নতুন উদ্যোক্তারা লাভবান হবেন।

আর অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, টিপিপি চুক্তি বাতিলের সুবিধা কাজে লাগাতে বাংলাদেশকে এখনো কমপক্ষে সাত আট বছর অপেক্ষা করতে হবে। এ সুবিধার পাশাপাশি তৈরি পোশাকের নতুন বাজারের সন্ধান ও নিজেদের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর পরামর্শ তাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮